Saturday, July 4, 2015

কসবা বর্ডারে বিচিত্র অভিজ্ঞতা!


  • রফিকুল ইসলাম সাগর 


ছয়-সাত বছর আগের কথা। কসবা রেল ষ্টেশনের পেছনে যে খুব কাছাকাছি ভারতের বর্ডার তা আমার জানা ছিলনা। সৌন্দর্যের খোঁজে ষ্টেশনের পেছনের দিকটায় একটু ভেতরে গ্রামের দিকে এগিয়ে যাচ্ছিলাম। হটাত করে পেছন থেকে একজন গ্রামবাসী আমাকে ডাকলেন। আমি থামলাম। তিনি এগিয়ে এলেন। আমাকে বললেন, ওদিকে কই যান? ওদিকে যাইয়েন না, সমস্যা আছে। আমি তাকে প্রশ্ন করলাম, কি সমস্যা। জানেন না? সামনে ভারতের বর্ডার তিনি উত্তর দিলেন। আরো বললেন, 'এখন সময় ভালো না। গন্ডগোল চলতাছে। বিএসএফরা ক্যাম্প থ্যাকা দেখলে আপনেরে গুলি করতে পারে। আবার ধইরা নিয়া যাইতে পারে। আপনি বিদেশি মানুষ, যান গা।'
আমি বললাম, আমাকে শুধু শুধুই কি গুলি করবে, আমি কিছু না করলে ধরে নিয়ে যাবে? লোকটি উত্তর দিল, 'হ্যা! শুধু শুধুই ধরে নিয়ে যাবে। ওরা খুব খারাপ। ওরা কি জানেনা এখানে কারা কারা কোন বাড়ীতে মাল (মাদক) বেচে। সব জানে। ওগোরে ধরব না, ধরব আপনের মতো বিদেশি মানুষরে।' তিনি আরো বলেন, 'আপনেরে ধইরা নিয়া গেলে কি করব জানেন? গাঞ্জা-ফেনসিডিল এগুলো দিয়া কইব আপনের কাছে পাইছে। সাংবাদিক খবর দিয়া ছবি তুলব। আমি আপনার ভালোর লাইগা কইতাছি। এইবার আপনের ইচ্ছা। গেলে যান, আমার কি।' 
লোকটার কথা শুনে আর সামনে যেতে সাহস পেলাম না। সাথে সাথে সেখান থেকে চলে এলাম। তার আগে লোকটাকে ধন্যবাদ জানালাম। 
লোকটার কথা গুলো মিথ্যা ভাবার কারণ নেই। সত্যিই তো, বর্ডারের আশেপাশের গ্রাম গুলোতে কারা মাদক পাচার এবং ব্যবসা করে তারা সব জানে। তবে জানলেই কি লাভ? এদের বেলায় তো তাদের এমন ভূমিকা যে, তারা কিছু জানেই না, দেখেই না। যদি দেখতই তাহলে বাংলাদেশে এতো মাদক আসে কিভাবে?
যারা প্রতিদিন ভারতের বর্ডার ক্রস করে বাংলাদেশে মাদকের চালান নিয়ে আসে তাদের কিছু হয়না। তাদের কেউ আটকে রাখেনা, তারা বিএসএফের গুলিতেও মরেনা। ওদের ধরার নামে নাটকীয়তায় প্রাণ দিতে হয় ফেলানীদের মতো নিরীহ মানুষদের। আর যারা প্রাণ নেয় তাদের বিচার হয়না।

No comments:

Post a Comment