Tuesday, April 21, 2015

গ্যাস নাই

রম্য
কার্টুন : রকিব হাসান 

রফিকুল ইসলাম সাগর
১.
সকালে ঘুম থেকে উঠে জানতে পারলাম চুলোয় গ্যাস নাই, তাই বাড়িতে রান্না হয়নি। এইটা কোনো কথা হইলো আগাম কোনো ঘোষণা না দিয়েই গ্যাস নাই। টেলিভিশন অন করে খবরে কী বলে ক্যান গ্যাস নাই, গ্যাস কখন আসবে জানার চেষ্টায় ব্যস্ত হয়ে গেলাম। এখনো পর্যন্ত কোনো খবর নাই, সাংবাদিকরা মনে হয় খবর আনতে গিয়েছে ফিরলেই জানা যাবে। কিন্তু এখন কী আর সংবাদের জন্য অপেক্ষা করার দিন আছে? মোবাইল ফোন আছে না সব খবর মোবাইলের মাধ্যমে আগেই জানা যায়।
আম্মাজানকে দেখছি সকাল থেকেই মোবাইল ফোন নিয়ে ব্যস্ত, আম্মার মোবাইলের কথা বলার শব্দেই আমার ঘুম ভাইঙ্গা গেছে, নয়তো এত সকালে আমার ঘুম ভাঙ্গে না। আম্মা এই পর্যন্ত বড় আপা, খালাম্মা, মামী সবাইকে ফোন করে খবর নিয়েছে তাদের বাড়িতে গ্যাস আছে নাকি। শুধু তাই নয় আসে পাশের বাড়ি গুলোতে গিয়েও খোজ নিয়েছে গ্যাস আছে কিনা। কারো বাসায় নেই। এবার আম্মার ব্যস্ততা কমলো কারণ তিনি নিশ্চিত গ্যাসের সমস্যা শুধু আমাদের বাড়িতে নয় গোটা শহরেই।
২. টেলিভিশনের সামনে অতি আগ্রহ নিয়ে বসে রইলাম, গ্যাস নাই ক্যান মূল কাহিনী তো জানতেই হবে। আমি আবার সমাজের অতি সচেতন মানুষ কিনা (আজাইরা থাকলে যা হয় আরকি)। কিন্তু খবর আর জানা হইলো না লোডশেডিং এর কারণে। হুট করে মনে পড়ল আরে ফেসবুকে লগ ইন করলেই তো জানা যাবে কাহিনী কী? অবশেষে আম্মাজানের মত আমারও ব্যস্ততা কমে গেলো। জানতে পারলাম বিকেলের আগে গ্যাস আগের অবস্থায় আসবে না, তার সাথে লোডশেডিং ফ্রি। হোটেল থেকে খাবার এনে সকালের নাস্তা খেয়ে নিলাম। দুপুরে বিরিয়ানী খাওয়া হবে বলে আব্বাজান বলল। বিরিয়ানী আমার খুব প্রিয়, মনে মনে লাড্ডু ফুটছিল, মাঝে মাঝে গ্যাস না থাকলে তো ভালই হয়।
৩. এক বন্ধু ফোন করলো- দোস্ত তোদের বাসায় গ্যাস আছে? -আছে তো। -আমাদের বাসায় সকাল থেকে গ্যাস নাই। -বলিস কী এটা তো বিরাট সমস্যা। একটু ভাব নিয়ে বললাম--এর জন্যই বলি গরিব এলাকা ছাড় ! -আরে নাহ ! আরো ক'জনকে ফোন করছিলাম ওদের বাসায়-ও গ্যাস নাই। বন্ধুর সাথে চাপাবাজির এক পর্যায়ে সে বলল তাহলে আজ দুপুরে তোদের বাসায় খাবো। তোদের বাসায় তো গ্যাস আছে। আমি বললাম সমস্যা আছে। -কী সমস্যা? -ইতিমধ্যে সকাল থেকে বাড়িতে অনেক মেহমান এসে হাজির, এই বলে এই যাত্রায় বেচে গেলাম।
৪. বাসা থেকে বের হয়েছি মগবাজার যেতে হবে। সিএনজি অটোরিক্সার জন্য অপেক্ষা করছিলাম। একটি অটোরিক্সা চালক যেতে রাজি কিন্তু শর্ত আছে। কী শর্ত? মিটারে যাবে না, তা তো জানা কথাই। কত ভাড়া দিতে হবে? দুই'শ ট্যাকা। 'মিটারে যেখানে মাত্র ষাট টাকা ভাড়া এক'শ নেন, দুই'শ বেশি হয়ে যায় না?' এই কথা বলাতে চালকের অজুহাত মামা কোনোখানে গ্যাস নাই, তিন ঘন্টা অপেক্ষা কইরা এক জায়গা থেইক্যা গ্যাস পাইছি। -আজ না গ্যাস সমস্যা, অন্যদিনেও তো আপনাদের নানান অজুহাত থাকে। -কী করমু মালিকরে জমা বেশি দিতে হয়। -থাক ! আপনার সাথে আর কথা বলতেই চাইনা। জানি, আপনাদের ইসুর কোনো শেষ নেই, আমি বাসেই যাবো বলে ছুটলাম।
৫. বাসের পাশের সিটের ভদ্রলোক প্রশ্ন করলেন ভাই আপনার বাসায় গ্যাস আছে? -নাহ ! নাই। বলতেই তার বকবক শুরু হয়ে গেলো 'আরে আমরা কোনো দেশে বাস করি যখন তখন গ্যাস নাই'। আমি শুধু মাথা নাড়িয়ে হ্যা ! হ্যা ! করে গেলাম। পাশের ভদ্রলোক বললেন ভাই আমার একটাই আন্ডারপ্যান রাতে ধুয়ে দিছিলাম মনে করছিলাম সকালে শুকায়া যাইবো। কিন্তু সকালে ঘুম থেকে উঠে দেখি শুকায় নাই। রান্না ঘরে গেলাম যে চুলার উপরে দিয়ে আন্ডারপ্যান্টা শুকায়া নিমু, যেই চুলার সুইচ দিলাম দেখি গ্যাস নাই। বলেনতো ম্যাজাজ কেমন খারাপ হয়। এখন ভিজা আন্ডারপ্যান পড়ে অফিসে যাইতেছি। উত্তর দিলাম তাইলে তো বিরাট সমস্যা। ততক্ষণে মগবাজার চলে গেলাম।

No comments:

Post a Comment