Tuesday, August 9, 2016

এখন নারীদের হট বলার মানে প্রশংসা করা!


রফিকুল ইসলাম সাগর  
আগে নারীদের প্রকাশ্যে 'হট' বলার ব্যাপারটা বলা হতো নোংরামি। 
যে নারীকে উদ্দেশ্য করে বলা হতো তার জন্যে হট শব্দ শোনাটা ছিল, লজ্জাজনক। যারা বলতো তাদের বলা হতো, বখাটে। 
আর এখন নারীদের 'হট' বলা মানে, প্রশংসা করা। এছাড়া খোলামেলা পোশাকপড়ার নাম আধুনিকতা। এযুগের নারীদের হট বললে তারা খুশি হয়।
.
একটা উদহারণ:- ভারতীয় টিভি চ্যানেলে একটি রিয়েলিটি শো দেখছিলাম। তাতে ছোট পোশাকে এক নারী অংশগ্রহণকারীর নাচের পার্ফম্যান্সের পর প্রোগ্রামের 'জজ' প্রথমেই বলল, ''ইউ আর লুকিং ভেরি ভেরি হট।'' এমন কমেন্ট শোনার পর অংশগ্রহণকারী নারী খুশিতে কয়েক সেকেন্ড লাফালাফি করল। এরপরে অট্টহাসিতে জজকে ''থ্যাংক ইউ, থ্যাংক ইউ সো মাচ'' জানালো। 
আর গ্যালারিভর্তি দর্শকরাও খুশিতে ''ও...ও....ও'' করে চিৎকার করল। 

এবার হট প্রসঙ্গ বাদ দিয়ে ক'দিন যাবৎ আকর্ষণীয় ও অধিক আলোচিত যে ইস্যু সেই হাতির কথা-
''ভারত থেকে বাংলাদেশে ঢুকেপড়া একটি হাতিকে নিয়ে আমাদের মিডিয়া গুলো যেভাবে আগ্রহ আর সহানুভূতি দেখাচ্ছে। অভাবগ্রস্থ, বিপদগ্রস্থ, ক্ষতিগ্রস্থ ও অসহায় যে মানুষগুলোর আসলে এই সহানুভূতি প্রাপ্য তাদের বেলাতে সহানুভূতির পাল্লা হালকা।'' দু'একদিন ধরে শোনা যাচ্ছে, হাতিটিকে নাকি খুঁজে পাওয়া যাচ্ছে না! কেউ কেউ হেডলাইন করছে, হাতিটি কি মারা গেল! কারো হেডলাইনে, হাতিটি কি তাহলে ভারতে চলে গেছে! এছাড়া এইতো একটি জাতীয় দৈনিক পত্রিকার হেডলাইনে দেখলাম, ''ভারত থেকে বিশেষজ্ঞ প্রতিনিধি দল হাতিটিকে খুঁজে না পেয়ে চলে গেছে''।
যাই হোক হাতির পরিণতি, ঘটনাটা আসলে দুঃখজনক। আমার মনে হয়, বোবা প্রাণীদের জন্য আমাদের ভেতরে যে মায়া কাজ করে মানুষের জন্য করেনা। আর করলেই অনুভুতিটা দুইটা দুইরকম। 


লেখার এদিকটায় এসে আমার মন যে কথা বলছে...
হাতির সাথে আমাদের চলচ্চিত্রের নায়িকাদের তুলনা করছে। এইতো কয়েকবছর আগেও আমাদের চলচ্চিত্রের নায়িকাদের দেহের যে অবস্থা ছিল তাতে অনেক দর্শকই তাদের হাতির সাথে তুলনা করত। অবশ্য তখন সিনেমার বাজেট কিন্তু হাতির মত মোটা ছিলনা। বোধয় বাজেটের কারণেই স্লিম নায়িকাদের অভাব ছিল। 
এখন অবশ্য আমাদের চলচ্চিত্রের মান অনেক উন্নতি হয়েছে। বাংলা চলচ্চিত্রে অবাক করার মত পরিবর্তন হয়েছে। যা একসময়ে কল্পনাই করা যেতনা। বাংলাদেশি নায়িকারা এখন বলিউডেও কাজ করে। সেদিন দূরে নয় যেদিন তারা হলিউডেও কাজ করবে। সে যোগ্যতাও এখনকার নায়িকাদের আছে। 

No comments:

Post a Comment