Saturday, June 27, 2015

স্কুল ফাকি


  • রফিকুল ইসলাম সাগর 

যখন স্কুলে পড়তাম তখন আমি নিয়মিত স্কুলে যেতাম না। বাসার সবাই জানত আমি স্কুলে গিয়েছি। কিন্তু আমি স্কুল ফাকি দিতাম। যেদিন আমি স্কুলে উপস্থিত থাকতাম সেদিন পড়তাম নানা রকম ঝামেলায়। ক্লাসের শিক্ষকরা ক্লাস নিতে এলে আমাকে প্রশ্ন করতেন কী রে তুই কে? তোকে তো আগে কখনো এই ক্লাসে দেখিনি? নতুন ভর্তি হয়েছিস নাকি? আরো নানা রকম প্রশ্ন। আমি শুধু মাথা নিচু করে দাড়িয়ে থাকতাম। ক্লাসের অন্য ছাত্রদের কাছে জানতে পারত আমি নিয়মিত স্কুলে উপস্থিত হই না। তার জন্য আমাকে অবশ্য উত্তম মধ্যম খেতে হতো যেদিন স্কুলে আসতাম,নিয়মিত স্কুলে না আসার জন্য এবং পড়া না পারার জন্য। স্কুলেই যাই না পড়া জানবো কী করে! আর এ খবর না জানা থাকলে পড়া শিখবো কী করে। তার জন্য তো উত্তম-মধ্যম খেতে হবেই। একদিন আমি স্কুলে যাইনি। কোন এক কারণবশত আমার বড় ভাই আমাদের স্কুলে গিয়েছিল সেখানে গিয়ে দেখে আমি স্কুলে নেই। আরো জানতে পারে আমি স্কুলেই যাই না। স্কুল ছুটির টাইম মতো আমি বাসায় হাজির। মা এবং বড় ভাই প্রস্তত আমার বিচার করবে। স্কুলে যাসনি কেন? প্রশ্ন করলেন বড় ভাই। মানে স্কুলে যাইনি তো কোথায় গিয়েছিলাম? আমি তো মাত্র স্কুল থেকেই ফিরলাম। পাল্টা জবাব দিলাম আমি। কিন্তু আমি তো তোকে স্কুলে গিয়ে দেখতে পেলাম না। বলল, বড় ভাই। তখন আমার বুঝতে দেরি হলো না যে, আজ ধরা পড়ে গিয়েছি। আর কোনো দিন স্কুল ফাকি দিবো না, এখন থেকে নিয়মিত স্কুলে যাবো। এ রকম শপথ করে সে যাত্রায় রেহাই পেয়েছিলাম। পরে আর কোনদিন স্কুল ফাকি দেইনি। সেই স্মৃতি এখনো মনে পড়ে যায়।

দৈনিক নয়া দিগন্তের ফান ম্যাগাজিন থেরাপিতে প্রকাশিত (২০১১ সাল)।

No comments:

Post a Comment